কিভাবে নিজের ফেজবুক একাউন্ট রক্ষা করবেন?

স্প্যামারদের কারণে আমাদের একাউন্ট ডিজাবল হবার ঘটনা। এথেকে বাঁচার উপায় কি? হ্যাঁ উপায় অবশ্যই আছে।

আপনাকে আপনার আইডিটি অবশ্যই ভেরিফাইড করে নিতে হবে। ফেজবুকে আপনার জাতীয় পরিচয় পত্র দিয়ে আইডিটি ভেরিফাইড করার অপশন আছে।

 

নাম ভেরিফাই করার নিয়মঃ

এর জন্য প্রথমেই  লিংকটিতে
https://wwww.facebook.com/help/contact/1417759018475333 গেলে নিচের ছবিটির মতো অপশন আসবেঃ

New first name এ আপনার নামের প্রথম অংশ, New middle name (optional) নামের মধ্যভাগ (যদি থাকে), New last name এ নামের শেষ অংশ দিবেন, Reason for this change এ কি কারণে নাম চেঞ্জ করবেন তা দিবেন, Your Documents এ আপনার ভোটার আইডি/জাতীয় পরিচয়পত্র এবং ভোটার আইডি/জাতীয় পরিচয়পত্র হাতে নিয়ে তোলা ছবি দিবেন। সব কাজ শেষে “Send” বাটন এ ক্লিক করবেন।

 

ডিজাবল আইডি ব্যাক এর নিয়মঃ

অনেক রিপোর্ট পরার কারণে আইডিটি ডিজাবল হয়ে গেছে? আইডিটি কিভাবে ফিরিয়ে আনবেন? ডিজাবল আইডি ফিরিইয়ে আনার জন্য দুইটা লিংক দেয়া হলো নিচেঃ

১. https://www.facebook.com/help/contact/260749603972907

২. https://www.facebook.com/help/contact/183000765122339

 

১ নাম্বার লিংকে গেলে আপনি নিচের মত ছবি দেখতে পারবেনঃ

এখানে প্রথম ঘরে লগইন করার জন্য যে ইমেইল বা ফোন নাম্বারটি ব্যবহার করতেন সেটি দিবেন, নিচের ঘরে আপনার সম্পূর্ণ নাম দিবেন এবং পরের ঘরে একইভাবে আইডি এবং আইডি হাতে নিয়ে ছবি দিয়ে Send বাটন চাপুন।

২ নাম্বার লিংকে গেলে নিচের মতো অপসন দেখতে পাবেনঃ

এখানে বেশি কিছু দিতে হবে না। আপনার আইডি কার্ড এবং হাতে নিয়ে তোলা ছবি এই দুটি দিয়ে নিচে আপনি যে ইমেইল অথবা ফোন নাম্বার দিয়ে লগইন করেন সেটা দিন সব শেষে Send বাটন চাপুন।

 

এবার আসা যাক কিভাবে রিপোর্ট হওয়া থেকে বাচাবেনঃ

আপনার আইডি যদি ভেরিফাই করা থাকে তবে রিপোর্ট দিলে এক পয়েন্ট মাইনাস হয়। কিন্তু আপনার আইডিতে বেশি লাইক কমেন্ট হলে সেটা তেমন সমস্যার না। স্প্যামাররা আপনার আইডির একটা ক্লন করে সেটা দিয়ে প্রিটেন্ড রিপোর্ট করে একাউন্ট ডিজাবল করে দেয়। তাই আপনার একাউন্ড বাঁচাতে সেই ক্লন একাউন্ট এর লিংক দিয়ে সবাইকে বলবেন রিপোর্ট করতে।

 

যারা আপনার ফ্রেন্ড লিস্টে নাই তাদের ফেইক রিপোর্ট এবং যারা লিস্টে আছে তাদের They’re pretending to be me or someone I know এই অপসন এ গিয়ে Someone I know দিলেই নিচের ছবির মতো দেখাবেঃ

এখানে Type a name ঘরে গিয়ে আপনার ফ্রেন্ড এর নাম সার্চ দিয়ে তার একাউন্ট সিলেক্ট করে Submit করে দিন। ব্যাস কাজ হয়ে যাবে এতেই। কোনো ক্লন আইডি দেখলে যার ক্লন তাকে সাথে সাথে ইনফরমেশন দিন যদি তার না হয়ে স্প্যামারদের ক্লন হয় তবে বসে না থেকে সাথে সাথেই রিপোর্ট করা শুরু করে দিবেন সবাই মিলে। এভাবে সবাই যদি একসাথে কাজ করেন তবে স্প্যামাররা আমাদের কোনো একাউন্টই নষ্ট করতে সক্ষম হবে না।

 

বিঃদ্রঃ আপনার আইডি কারডটির স্ক্যান কপি বা এমনভাবে মোবাইল থেকে তুলবেন যাতে সেটা যাতে স্পষ্টভাবে তুলবেন। আর আইডি কার্ড হাতে নিয়ে ছবিটা তোলার সময় আইডি কার্ড এবং আপনি স্পষ্ট বোঝা যায়। সাথে আপনার ফোন নাম্বার, ইমেইল, জন্ম তারিখ না হলেও জন্মসাল এসব Only me করে রাখবেন

Share:

Leave a Reply

All rights reserved by Kid Max.